• ঢাকা
  • বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১১ জুন, ২০২০
সর্বশেষ আপডেট : ১১ জুন, ২০২০

বৃহস্পতিবার দ্বিতীয়বারের মতো বাজেট দেবেন মুস্তফা কামাল

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একাদিক্রমে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের এটি দ্বিতীয় বাজেট। একই সঙ্গে বর্তমান সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালেরও দ্বিতীয় বাজেট এটি।

যদিও চিকুনগুনিয়া রোগে আক্রান্ত হওয়ায় গত বছরের বাজেট পেশ করতে পারেননি মুস্তফা কামাল। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরো বাজেট উপস্থাপন করেন।

২০২০-২০২১ অর্থবছরের বাজেট গতানুগতিক ধারার নয়। ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’ শিরোনামের এবারের বাজেট পরিকল্পনা করা হয়েছে বর্তমান পরিস্থিতি ও সরকারের অতীতের অর্জনের সমন্বয়ে। সঙ্গত কারণেই এবারের বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে স্বাস্থ্য খাতে। পাশাপাশি কৃষি খাত, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা এবং কর্মসংস্থানকে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। আগামী অর্থবছরে নানা ধরনের কৃষি ও খাদ্যবান্ধব কর্মসূচি, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা সম্প্রসারণ, ক্ষতিগ্রস্থ শিল্প, ব্যবসা-বাণিজ্য পুনরুদ্ধার করাসহ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাজেটে বিভিন্ন প্রস্তাবনা থাকছে।

ক‌রোনার কার‌ণে উদ্ভুত প‌রি‌স্থি‌তি‌তে এবা‌রের সংসদ অধিবেশ‌নে মি‌ডিয়া কাভা‌রে‌জের জন্য সাংবা‌দিক‌দের প্রবেশা‌ধিকার থাকছে না। এ অবস্থায় সংসদ ভবনের বাইরে পশ্চিম দিকের পার্শ্ববর্তী মিডিয়া সেন্টার থেকে বেলা সোয়া ৩টায় সাংবাদিকদের কাছে বাজেট ডকুমেন্টস বিতরণের ব্যবস্থা করা হ‌য়ে‌ছে। ‘বাজেট ডকুমেন্টস’ শিরোনামের প্যাকেটে বাজেট বক্তৃতা, বাজেটের সংক্ষিপ্তসার, বার্ষিক আর্থিক বিবৃতি, সম্পূরক আর্থিক বিবৃতি, মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি সরবরাহ করা হবে।

বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd থেকে বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে এবং দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ পাঠাতে পারবে। প্রাপ্ত সব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময় ও পরে তা কার্যকর করা হবে। ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে নিম্নলিখিত সরকারি ওয়েবসাইট লিংকের ঠিকানাগুলোতেও বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে-
• www.bangladesh. gov.bd
• www.nbr-bd.org
• www.plancomm.gov.bd
• www.imed.gov.bd
• www.bdpressinform.portal.gov.bd
• www.pmo.gov.bd

বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ ১২ জুন (শুক্রবার) বেলা ৩টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। জুমের মাধ্যমে যুক্ত হয়ে এ সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করা যাবে।

আরও পড়ুন