• ঢাকা
  • বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১১ জুন, ২০২০
সর্বশেষ আপডেট : ১১ জুন, ২০২০

দেখতে অবিকল ‘স্যাভলনের’ মতো

অনলাইন ডেস্ক

পরিচিত ব্র্যান্ড ‘স্যাভলনের’ আদলে তৈরি বাজারে বিক্রি হচ্ছে জীবাণুনাশক পণ্য। দেখতে অবিকল স্যাভলনের মতো মনে হলেও আসলে এটা নকল জীবাণুনাশক। সরকারের অনুমোদন ছাড়াই দেশের বাজারে ছড়িয়ে পড়েছে নকল এই পণ্যটি। এমন খবরে রাজধানীর নিউমার্কেটে অভিযান চালিয়ে চারটি প্রতিষ্ঠান থেকে বিপুল পরিমাণ নকল পণ্যটি জব্দ করা হয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার র‌্যাব-৪ কোম্পানি কমান্ডার এএসপি মো. রিফাত বাশার তালুকদারের নেতৃত্বে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান।

এএসপি মো. রিফাত বাশার ঢাকা টাইমসকে বলেন, ‘নকল স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ বিক্রির অভিযোগে চারটি প্রতিষ্ঠানকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পাঁচ লাখ টাকার নকল পণ্য জব্দ করা হয়েছে। এসব পণ্য তৈরি করতে হলে সরকারের ওষুধ প্রশাসনের অনুমতি বা রেজিস্ট্রেশন নম্বর লাগে। যাকে ‘আরএআর’ নম্বর বলে। নকল এসব পণ্যের গায়ে একটি ‘আরএআর’ নম্বর থাকলেও আসলে ভুয়া।’

বিভিন্ন সূত্রে জানা গেছে, নামিদামি বিভিন্ন কোম্পানির পণ্যের ইংরেজি নামের বানান একটু পরিবর্তন করে বাজারে ছাড়া হচ্ছে। যা সহজেই কারও বোঝার উপায় নেই। যেমন- স্যাভলনের ইংরেজি বানানে দুই একটি অক্ষর পরিবর্তন করে ডিজাইন ঠিক রেখে বাজারে জীবাণুনাশক ছাড়ছে অসাধু ব্যবসায়ীরা। ‘স্যালভন’ কিংবা ‘স্যাভেল’- এমন অনেক নামে বাজারে নকল জীবাণুনাশক ছেয়ে গেছে। এতে সাধারণ ক্রেতারা প্রতারিত হচ্ছে।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, পণ্যগুলোর গায়ে যে নাম লেখা ছিল তা জানতে অরিজিনাল কোম্পানির সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তারা জানিয়েছে এই প্রডাক্ট তাদের না। তার মানে অবশ্যই এটা নকল প্রডাক্ট যা দোকানিরা অন্য কারও কাছ থেকে কিনেছে।

আরও পড়ুন