• ঢাকা
  • বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৫ আগস্ট, ২০২০
সর্বশেষ আপডেট : ১৫ আগস্ট, ২০২০

বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফেরাতে তৎপরতা বাড়িয়েছে সরকার

অনলাইন ডেস্ক

জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১৫ আগস্ট) ভোরে ধানমন্ডি ও পরে বনানী কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সরকার প্রধান। পরে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিকে শ্রদ্ধা জানায় কেন্দ্রীয় আওয়ামী লীগ। এ সময়, ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পলাতক পাঁচ খুনিকে দেশে ফেরাতে রাজনৈতিক ও কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছে সরকার।

পরাজিত শক্তি যখন নিজেরা দমাতে পারেনি, শত চেষ্টাতেও যারা পরাস্ত হয়েছিলো স্বাধীন বাংলার প্রাণ প্রাচুর্যের কাছে। তখনই তারা প্রগতির পথ রুদ্ধ করতে ইতিহাসের সেই ঘৃণ্য কালো অধ্যায় রচনা করেন জাতির পিতাকে সপরিবারে হত্যা করে। মুক্তিকামী বাঙালির সেই পুরনো ক্ষত জাগ্রত হবার দিন ১৫ আগস্ট।

ভারাক্রান্ত এই দিবসের শুরুতেই শ্রদ্ধায় স্মরণ করা হয় অবিসংবাদিত এই নেতাকে। শোক দিবসের ভোরে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিউগলের সুর আর গার্ড অব অনারে রাষ্ট্রের পক্ষ থেকে সালাম জানানো হয় স্বাধীনতার স্বপ্ন দ্রষ্টাকে। পরে, ভয়াল সেই রাতে শহীদ হওয়া পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে বনানী কবরস্থানে যান সরকার প্রধান শেখ হাসিনা।

মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলকে সঙ্গে নিয়ে অকালপ্রয়াত স্বজনদের কবরে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। এর আগে, ধানমন্ডি ও বনানীতে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। এ সময়, ওবায়দুল কাদেরের নেতৃত্বে সীমিত পরিসরে নেতারা ফুল দেন ১৫ আগস্টে নিহতদের স্মরণে। বনানীতে শ্রদ্ধা জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, পলাতক খুনিদের সাজা নিশ্চিত করার কাজ চলছে রাজনৈতিক ও কূটনৈতিকভাবে। পরে, ইতিহাসের মহানায়কের মহাপ্রয়াণে হৃদয় নিঙড়ানো ভালোবাসায় শ্রদ্ধা জানায় অঙ্গ ও সহযোগী সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

আরও পড়ুন