• ঢাকা
  • বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৬ আগস্ট, ২০২০
সর্বশেষ আপডেট : ১৬ আগস্ট, ২০২০

বেঁচে থাকলে ৫৮ বছরে পা রাখতেন আইয়ুব বাচ্চু

অনলাইন ডেস্ক

বেঁচে থাকলে আজ (১৬ আগস্ট) ৫৮ বছরে পা রাখতেন আইয়ুব বাচ্চু। ফুলেল শুভেচ্ছায় দিনভর ভিজতেন নিজের সবচেয়ে প্রিয় স্থান এবি কিচেন স্টুডিওতে। মজার ছলেই হয়তো বলতেন, ‘৫৮ বলছে কোন দুষ্টু! আমি তো ১৮-তে পা রাখলাম সবে।’

অথচ মাত্র ৫৬ বছর বয়সে ২০১৮ সালের ১৮ অক্টোবর হঠাৎ এই ‘ঘুম ভাঙা শহরে’ চিরতরে ঘুমিয়ে গেলেন বাংলার গিটার লিজেন্ড। যাওয়ার আগে শুনিয়ে গেলেন অভিমান বুকে চেপে- ‘আর বেশি কাঁদালে উড়াল দিবো আকাশে’। গানের কথার মতোই ‘রুপালি গিটার’ ফেলে অসময়ে উড়াল দিলেন গিটার জাদুকর আইয়ুব বাচ্চু।

দেশের শীর্ষ ব্যান্ডদল ‘এলআরবি’র প্রাণ ছিলেন এই তারকা। ভালোবেসে সবাই তাকে ডাকতেন ‘এবি’ বলে। আর ভক্তরা ‘বস’ বলে সম্বোধন করতেন পরম শ্রদ্ধাভরে।

না, এই কিংবদন্তির জন্মদিনকে ঘিরে কোনও পক্ষে বিশেষ কোনও আয়োজনের খবর মেলেনি। দুই সন্তান থাকেন দেশের বাইরে। চলছে মহামারি সময়।

তবুও নিজ নিজ ঘর থেকে রবিবার বিকাল ৪টায় অন্তর্জালে মিলিত হওয়ার আগাম ঘোষণা দিলেন আইয়ুব বাচ্চু শিষ্যতুল্য চার সহচর- তানভীর তারেক, মইনুল হক রোজ, শফিক তুহিন ও সানবীম। এরমধ্যে প্রথম দুজনের সঙ্গে আইয়ুব বাচ্চুর মূল সখ্যতা সাংবাদিকতা সূত্রে, বাকি দুজন সংগীত শিষ্য।

আইয়ুব বাচ্চুর জন্মদিনকে ঘিরে তানভীর তারেকের সঞ্চালনায় বিশেষ এই আড্ডায় মূলত তারা খুলে বসবেন স্মৃতির ঝাঁপি। বলবেন, কেমন করে কাছ থেকে দেখেছেন একজন শিল্পী, একজন নেতা কিংবা একজন মানবিক আইয়ুব বাচ্চুকে।

‘এবি বস উইথ ফোর প্যাট্রোল’ শিরোনামের এই আয়োজনটি সরাসরি সম্প্রচার হবে তানভীর তারেকের ফেসবুক পেইজ থেকে।
আইয়ুব বাচ্চুর স্মরণে তানভীর তারেকের লাইভ শোএদিকে আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর এলআরবি কয়েক দফা ভাঙনের মুখে পড়লেও এখনও সেটির হাল ধরে আছেন ব্যান্ডটির অন্যতম ফাউন্ডার মেম্বার বেজিস্ট স্বপন।

আরও পড়ুন