• ঢাকা
  • রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ১৯ অক্টোবর, ২০২০

যে রক্তের গ্রুপের করোনায় আক্রান্তের ঝুঁকি কম

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রমণে মানুষ ক্রমাগত দিশেহারা। বাঁচা-মরার সামনে নিত্যদিন যুদ্ধ করতে হচ্ছে। তবে আপনি করোনায় আক্রান্ত হবেন কিনা, তা অনেকটাই নির্ভর করছে আপনার রক্তের গ্রুপের উপর! করোনাভাইরাসের রিস্ক ফ্যাক্টরগুলো খুঁজে বের করতে বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে যাচ্ছেন। এমনই দুইটি গবেষণায় বিজ্ঞানীদের মনে হয়েছে, প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণে রক্তের গ্রুপেরও কোথাও একটা ভূমিকা রয়েছে। করোনার ঝুঁকির ক্ষেত্রে কোনও ব্লাড গ্রুপের কী ধরনের ভূমিকা তা বিশ্লেষণ করেছেন।

সম্প্রতি ‘ব্লাড অ্যাডভান্সেস’ নামের পত্রিকায় প্রকাশিত দুইটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে যে, যাদের ব্লাড গ্রুপ ও, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় অনেকটাই কম।

এই গবেষণা প্রসঙ্গে ‘ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক’-এর গবেষক অধ্যাপক টোর্বেন ব্যারিংটন জানান, প্রায় ২২ লক্ষ মানুষের রক্ত পরীক্ষার তথ্য বিশ্লেষণের পর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। এই গবেষণাপত্রে দাবি করা হয়েছে যে, যাদের ব্লাড গ্রুপ এবি, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি।

গবেষকদের দাবি, এবি ব্লাড গ্রুপের মানুষদের শুধু করোনার ক্ষেত্রেই নয়, হাইপারটেনশন, ডায়াবেটিস, সিওপিডি-র মতো একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেশি। তারা জানান, যাদের ব্লাড গ্রুপ এ অথবা এবি, তাদের মধ্যে কিডনি বিকল হওয়ার ঘটনাও অন্যদের তুলনায় অনেকটা বেশি।

এই গবেষণায় দাবি করা হয়েছে, উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যায় অন্যান্য ব্লাড গ্রুপের চেয়ে এবি ব্লাড গ্রুপের মানুষরা অনেক বেশি (প্রায় ৬৮.৯ শতাংশ) আক্রান্ত হন।

‘ক্লিনিকাল ইনফেকসাস ডিজিজেস’নামের পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রেও দাবি করা হয়, যাদের ব্লাড গ্রুপ এবি, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি। একইভাবে ও গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর