• ঢাকা
  • রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ২২ অক্টোবর, ২০২০

বিশ্বজুড়ে বেড়েছে সংক্রমণ, মৃত্যু আরও ৭ হাজার

অনলাইন ডেস্ক

প্রাণঘাতি করোনার তাণ্ডব আরও বেড়েছে। যা নতুন করে সোয়া ৪ লাখের বেশি মানুষের দেহে হানা দিয়েছে। এতে করে আক্রান্ত বেড়ে ৪ কোটি ১৪ লাখ ৬২ হাজার ছাড়িয়ে গেছে। প্রাণহানি ঘটেছে আরও প্রায় ৭ হাজার ভুক্তভোগীর। এতে করে মৃতের সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার পেরিয়েছে। যার অধিকাংশই আমেরিকা, ব্রাজিল ও ভারতের নাগরিক।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ৩৭ হাজার ৪৪১ জনের দেহে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ১৪ লাখ ৬২ হাজার ৪৩৯ জনে। নতুন করে ৬ হাজার ৮৫৫ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১১ লাখ ৩৫ হাজার ৭০৩ জনে ঠেকেছে।

আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থতা লাভ করেছেন ৩ কোটি ৯ লাখ ৪ হাজারের বেশি ভুক্তভোগী। এর মধ্যে গত একদিনেই বেঁচে ফিরেছেন প্রায় ২ লাখ ৮৫ হাজার রোগী।

করোনার সবচেয়ে ভুক্তভোগীদের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের সবকটি অঙ্গরাজ্যেই বাড়ছে করোনা সংক্রমণ। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৫ লাখ ৮৪ হাজার ৮১৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ২৭ হাজার ৪০৯ জনের।

সংক্রমণের হারে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ৫ হাজার ১৫৮ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ১৬ হাজার ৬৫৩ জনের।

প্রাণহানিতে দ্বিতীয় সর্বোচ্চ ও সংক্রমণে তিনে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনার শিকার ৫৩ লাখ ৬৪৯ জন মানুষ। মৃত্যু হয়েছে এক লাখ ৫৫ হাজার ৪৫৯ জনের।

চারে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনার ভুক্তভোগী ১৪ লাখ ৪৭ হাজারের বেশি। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২৪ হাজার ৯৫২ জন।

সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শীর্ষ পাঁচ দেশের তালিকায় আবারও নাম ওঠা ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত করোনা হানা দিয়েছে ১০ লাখ প্রায় ৪৭ হাজার মানুষের দেহে। এর মধ্যে প্রাণ ঝরেছে ৩৪ হাজার ৩৬৬ জনের।

ছয়ে থাকা আর্জেন্টিনায় ঊর্ধ্বমুখী সংক্রমণে আক্রান্তের সংখ্যা বেড়ে ১০ লাখ ৩৭ হাজার পেরিয়েছে। প্রাণহানি ঘটেছে ২৭ হাজার ৫১৯ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৯টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী গতকাল বৃহস্পতিবার পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৯৩ হাজার ১৩১ জন। এর মধ্যে ৩ লাখ ৮ হাজার ৮৪৫ জন সুস্থতা লাভ করলেও প্রাণহানি ঘটেছে ৫ হাজার ৭২৩ জনের।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর