• ঢাকা
  • মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ২২ অক্টোবর, ২০২০

পেলের জন্মদিন উপলক্ষে বর্ণিল আয়োজন

অনলাইন ডেস্ক

২৩ অক্টোবর ৮০ বছরে পা রাখবেন ফুটবল কিংবদন্তি পেলে। জন্মদিন উপলক্ষে প্রদর্শনী ও দেয়ালচিত্রসহ নানা কাজের মাধ্যমে কিংবদন্তি এই ফুটবলারকে স্মরণ করেছেন সমর্থকরা। এ জন্য ভিডিও বার্তায় ভক্ত ও সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

বিশ্ব ফুটবলে পেলে মানেই এক জাদুকর। দরিদ্র পরিবারে জন্ম নিয়েও বিশ্ব ফুটবলে ব্রাজিলকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন পেলে। ব্রাজিলের হয়ে ১৯৫৮, ১৯৬২, ৬৬ ও ৭০ সালের বিশ্বকাপে অংশ নিয়েছেন পেলে। সেলেসাওদের হয়ে সর্বোচ্চ গোলদাতা ও তিনবার বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার তিনি।

২৩ অক্টোবর আশি বছরে পা রাখবেন পেলে। করোনার কারণে দীর্ঘদিন ঘরবন্দি এই ফুটবল তারকা। তবে, জন্মদিনের আগে ভিডিওবার্তায় ভক্তদের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

এ বিষয়ে পেলে জানান, ‘ফুটবল ক্যারিয়ারে সুখে দুঃখে সবসময় আমার পাশে থেকেছেন আপনারা। সে জন্য কৃতজ্ঞ আমি। সৃষ্টিকর্তা আমাকে যা কিছু দিয়েছেন, মৃত্যুর পরও আমাকে সেভাবেই কাছে টেনে নেবেন এমনটাই আশা আমার। সবাই ভালো থাকবেন।’

ফুটবল ক্যারিয়ারে সান্তোসের হয়ে ৪৯৬ ম্যাচে ৫০৪টি গোল করেছেন পেলে। নিউইয়র্ক কসমসে তার গোল ৩৭টি। জাতীয় দলে ৯২ ম্যাচে পেলে গোল করেছেন ৭৭টি।

এদিকে, পেলের জন্মদিন উপলক্ষে গেল ক’দিন ধরেই উৎসবের নগরী ব্রাজিল। কিংবদন্তি এই ফুটবলারের জন্য তার ভাস্কর্য তৈরি করা। তার দেয়ালচিত্র নির্মাণসহ আরো কত কি। এবার তার স্মরণে ভিন্ন এক আয়োজন হয়েছে রাশিয়ায়।

মস্কোর স্টার গিফট গ্যালারিতে ব্রাজিলের জার্সিতে নানাভাবে পেলেকে ফুটিয়ে তুলেছেন শিল্পী রুসলান কুশেভ। পেলের বিশ্বজয়ের মুহূর্ত, সান্তোসে পেলের চমৎকার সব অর্জন তিনি এঁকেছেন টি শার্ট ও জার্সিতে। এরই মধ্যে বেশ প্রশংসা কুড়িয়েছে কুশেভের এ প্রদর্শনী।

আরও পড়ুন

  • স্পোর্টস এর আরও খবর