• ঢাকা
  • শুক্রবার, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ২৩ অক্টোবর, ২০২০

চীন নোংরা, ভারত-রাশিয়া দূষিত: ট্রাম্প

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের শেষ নির্বাচনী বিতর্কে চীনকে নোংরা ও ভারত-রাশিয়াকে দূষিত বলে আখ্যায়িত করেছেন ডোনাল্ড ট্রাম্প।
বৃহস্পতিবার ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের সঙ্গে শেষ বিতর্কে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার বেশ কয়েকটি কারণ উল্লেখ করেন তিনি। এ সময় ট্রাম্প এই তিন দেশ নিয়ে বিরূপ মন্তব্য করেন। খবর এনডিটিভির।

ট্রাম্প বলেন, “চীনের দিকে দেখুন, দেশটি খুবই নোংরা। ভারত ও রাশিয়ার দিকে দেখুন। সেখানকার বাতাস দূষিত। আমি প্যারিস চুক্তি থেকে বেরিয়ে গেছি, কারণ এর নামে আমাদের হাজার হাজার কোটি ডলার নেয়া হচ্ছিল। বিনিময়ে আমাদের সঙ্গে অন্যায় আচরণ করা হচ্ছিল।”

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে প্যারিস চুক্তিতে স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র। নানা অজুহাতে গেল বছর আনুষ্ঠানিকভাবে সেই চুক্তি থেকে বের হয়ে যায় ট্রাম্প প্রশাসন।

ব্যাখ্যায় ট্রাম্প জাতিসংঘকে জানায়, তারা ওই চুক্তির জন্য হাজার হাজার কোম্পানির ক্ষতি করতে পারবে না। লাখ লাখ চাকরির সুযোগও নষ্ট করতে পারবে না। তেমন করলে খুবই অন্যায় হবে।

প্রেসিডেন্ট নির্বাচনের শেষ বিতর্কে বৃহস্পতিবার কোভিড মহামারি, জলবায়ু চুক্তি ও বর্ণবাদ নিয়ে কথা বলেন ট্রাম্প ও বাইডেন। করোনাভাইরাসের শুরু থেকেই ট্রাম্প চীনকে আক্রমণ করে মন্তব্য করে আসছেন। তার দাবি, পৃথিবীব্যাপী করোনা মহামারি ছড়িয়ে দেয়ার জন্য চীনই দায়ী।

চীন ছাড়াও বিভিন্ন সময় তিনি ভারতকে নিয়েও বিরূপ মন্তব্য করেছেন। প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম বিতর্কেও ট্রাম্প বলেছিলেন, “ভারতে যতজন করোনায় আক্রান্ত হয়েছেন বলে দেখানো হচ্ছে, তা সত্যি নাও হতে পারে।”

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর