• ঢাকা
  • বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ২৭ অক্টোবর, ২০২০

আজ সাঙ্গাকারার জন্মদিন

অনলাইন ডেস্ক

লঙ্কান সাবেক অধিনায়ক কুমার চোকশানাদা সাঙ্গাকারার জন্মদিন আজ। ১৯৭৭ সালের আজকের এই দিনে শ্রীলঙ্কার মাতালে জন্মগ্রহণ করেন তিনি।

প্রায় ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের গড়েছেন অনেক কীর্তি। টেস্টে ক্রিকেটে সবচেয়ে কম ইংনিসে করেছেন দ্রুততম ৮০০০, ৯০০০, ১০০০০, ১১০০০ এবং ১২০০০ হাজার রান। একমাত্র ক্রিকেটার হিসাবে বিশ্বকাপে টানা চার ম্যাচে চার সেঞ্চুরি এবং টেস্টে টানা চার ইংনিসে ১৫০+ রানের ইংনিস এবং প্রথম শ্রেণির ক্রিকেটে টানা ছয় সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডধারী তিনি।

স্যার ডন ব্রাডম্যানের পর টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ১১টি ডাবল সেঞ্চুরি রয়েছে তার ঝুলিতে। খুব সহজেই ব্রাডম্যানের ১২টি ডাবলের রেকর্ড ভেঙ্গে দিতে পারতেন। কিন্তু ১৯২ ও ১৯৩ রানে আউট এবং সঙ্গীর অভাবে ১৯৯* রানে অপরাজিত হয়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে।

মাহেলা জয়াবর্ধনকে নিয়ে গড়েছেন টেস্টে যে কোন উইকেট জুটিতে সর্বোচ্চ ৬২৪ রানের পার্টনারশিপ। এছাড়া প্রিয় বন্ধু মাহেলা জয়াবর্ধনের সঙ্গে জুটি বেঁধে করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৪০০+ রান।

২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন সর্বোচ্চ ২৮৬৮ রান। যা একবছরে যে কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের রেকর্ড। আন্তর্জাতিক প্রাঙ্গণে ৭৪৮টি ডিসমিসালের মালিক তিনি। এছাড়াও গড়েছেন অনেক কীর্তি।

ক্রিকেটে শ্রীলঙ্কার গৌরবময় সময়ের সারথি তিনি। একটা দীর্ঘ সময় ধরে লঙ্কানদের ব্যাটিং অর্ডারের মূল স্তম্ভ ছিলেন সাঙ্গাকারা। তার ব্যাটিং দেখার মাঝে যে তৃপ্তি পাওয়া যেত, তা আজকের দিনে প্রায় বিরল।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর