• ঢাকা
  • মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ২৭ অক্টোবর, ২০২০

আইনমন্ত্রীর ‘অনেক কাছের লোক’ ভারতীয় হাইকমিশনার

অনলাইন ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীকে নিজের অনেক কাছের লোক বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। দেশের ইতিহাসে এই প্রথম কোনো হাইকমিশনার তার সংসদীয় এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন-তাই মজা করে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রী।

ঢাকায় আসার পর প্রথমে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন দোরাইস্বামী। এরপর ধারাবাহিকভাবে একের পর এক বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করছেন তিনি।

এর অংশ হিসেবে মঙ্গলবার বেলা ১১টায় আইনমন্ত্রীর গুলশান কার্যালয়ে ঘণ্টাব্যাপী বৈঠক করেন দুজন। পরে সাংবাদিকদের ব্রিফকালে দোরাইস্বামীর উপস্থিতিতেই তাকে সবচেয়ে কাছের হাইকমিশনার হিসেবে উল্লেখ করেন আনিসুল হক।

মন্ত্রী বলেন, দেশের ইতিহাসে এই প্রথম কোনো রাষ্ট্রদূত প্রবেশ করলেন আমার সংসদীয় এলাকা আখাউড়া দিয়ে। এটা আমার এলাকার লোকজনের জন্য বড় ঘটনা। আমি উনাকে তাই বলেছি, তিনি আমার অনেক প্রিয় একজন মানুষ। আগরতলা হয়ে আখাউড়া দিয়ে তিনি বাংলাদেশে প্রবেশ করেছেন। আর আপনারা জানেন, আখাউড়া-কসবা হচ্ছে আমার নির্বাচনী এলাকা।

এ সময় হেসে হাইকমিশনার জানান, আইনমন্ত্রীর এলাকা দিয়ে প্রবেশ করতে পেরে তিনিও আনন্দিত।

বৈঠকে দুপক্ষের আলোচনায় বাংলাদেশ ও ভারতের আইনজীবী- বিচারকদের মধ্যে প্রশিক্ষণ ও অনান্য সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে দুপক্ষ একমত হয়।

এ সময় এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, করোনার দুর্যোগের সময়ও দুদেশের বিচার ব্যবস্থা যেভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে, তাতে বাংলাদেশের কাছ থেকে ভারতের অনেক কিছু শেখার আছে।

করোনা মহামারির কারণে বিমান ও সড়ক যোগাযোগ বন্ধ থাকায় ভারত থেকে বাংলাদেশে আসা যাওয়ার সব পথ বন্ধ রয়েছে। এ অবস্থায় চলতি মাসের শুরুতে নতুন দায়িত্ব নিয়ে ঢাকায় আসতে হয় বিক্রম দোরাইস্বামীকে। তিনি বিমানে করে আগরতলা আসেন। এরপর সস্ত্রীক হেঁটে বর্ডার পার হয়ে আখাউড়া পয়েন্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর