• ঢাকা
  • শুক্রবার, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ২৮ অক্টোবর, ২০২০

বিশ্বব্যাপী সংক্রমণে বাড়ছে উদ্বেগ, আরও ৭ হাজার মৃত্যু

অনলাইন ডেস্ক

প্রকোপ দেখা দেয়ার দশ মাস পূর্ণ হচ্ছে চলতি মাসেই। কিন্তু কার্যকরি ভ্যাকসিন আবিষ্কৃত না হওয়ায় আরও ভয়ানক রূপ নিচ্ছে করোনাভাইরাস। এতে করে বাড়ছে উদ্বেগ। গত একদিনেও যার শিকার বিশ্বের সাড়ে ৪ লাখের বেশি মানুষ। একইসঙ্গে আগের তুলনায় বাড়ছে প্রাণহানিও। নতুন করে ভাইরাসটিতে ৭ হাজার মানুষ পৃথিবী ছেড়েছেন।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ৫৯ হাজার ২০ জনের দেহে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৪২ লাখ ৩৪ হাজার ৯৩৩ জনে। নতুন করে ৭ হাজার ২৩ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে ১১ লাখ ৭১ হাজার ২৭১ জনে ঠেকেছে।

আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থতা লাভ করেছেন ৩ কোটি ২৪ লাখ প্রায় ৪৩ হাজার ভুক্তভোগী। এর মধ্যে গত একদিনেই বেঁচে ফিরেছেন প্রায় ২ লাখ ৬৯ হাজার ৫৭৪ জন রোগী।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৯টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সবকটি অঙ্গরাজ্যেই দীর্ঘ হয়ে চলেছে করোনা রোগীর সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯০ লাখ ৩৮ হাজার ৩০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৩২ হাজার ৮৪ জনের।

সংক্রমণের হারে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৯ লাখ ৮৮ হাজার ৮৫৩ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ১২০ হাজার ৫৪ জনের।

প্রাণহানিতে দ্বিতীয় সর্বোচ্চ ও সংক্রমণে তিনে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনার শিকার ৫৪ লাখ ৪০ হাজার ৯০৩ জন মানুষ। মৃত্যু হয়েছে এক লাখ ৫৭ হাজার ৯৮১ জনের।

চারে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনার ভুক্তভোগী প্রায় ১৫ লাখ ৪৮ হাজার মানুষ। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২৬ হাজার ৫৮৯ জন।

ফ্রান্সে এখন পর্যন্ত করোনা হানা দিয়েছে প্রায় ১১ লাখ ৯৯ হাজার মানুষের দেহে। এর মধ্যে প্রাণ ঝরেছে ৩৫ হাজার ৫৪১ জনের।

ছয়ে থাকা থাকা স্পেনে ঊর্ধ্বমুখী সংক্রমণে আক্রান্তের সংখ্যা বেড়ে পৌনে ১২ লাখ ছুঁতে চলেছে। প্রাণহানি ঘটেছে ৩৫ হাজার ২৯৮ জনের।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী গতকাল মঙ্গলবার পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৫৮৬ জন। এর মধ্যে ৩ লাখ ১৮ হাজার ১২৩ জন সুস্থতা লাভ করলেও প্রাণহানি ঘটেছে ৫ হাজার ৮৩৮ জনের।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর