• ঢাকা
  • মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ২৮ অক্টোবর, ২০২০

আজারবাইজান ও আর্মেনিয়া যুদ্ধের অবসানে উদ্যোগ নিচ্ছে ইরান

অনলাইন ডেস্ক

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, নাগারনো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যে সংঘাত চলছে তা অবসানের জন্য তেহরান উদ্যোগ নিয়েছে। এজন্য কিছু পরিকল্পা গ্রহণ করা হয়েছে যার মূল লক্ষ্য হচ্ছে দু’দেশের মধ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা এবং কয়েক দশকের সংঘাতের অবসান ঘটানো।

মঙ্গলবার রাতে আব্বাস আরাকচি ইরানের একটি উঁচু পর্যায়ের প্রতিনিধিদল নিয়ে আজারবাইজানের রাজধানী বাকু গেছেন এবং সেখানে তিনি ইরানের শান্তি পরিকল্পনার কিছু অংশ তুলে ধরেন।

এ সফরে তিনি আজারবাইজানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। শান্তি উদ্যোগের অংশ হিসেবে তিনি রাশিয়া, আর্মেনিয়া ও তুরস্ক সফর করবেন।
আরাকচি বলেন, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার চলমান সংঘর্ষ অবসানে এসব দেশ কার্যকর ভূমিকা রাখতে পারে। ইরানের পক্ষ থেকে যে শান্তি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা ধাপে ধাপে বাস্তবায়ন করলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব।

এ সময় তিনি জোর দিয়ে বলেন, আজারবাইজানের দখল হয়ে যাওয়া ভূখণ্ড অবশ্যই ছেড়ে দিতে হবে। আজারবাইজানের ভূমি দখল করে নেয়ার বিষয়টি শান্তি পরিকল্পনায় বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে বলে তিনি জানান।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর