• ঢাকা
  • মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৯ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ২৯ অক্টোবর, ২০২০

পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ হত্যা, ফিলাডেলফিয়ায় বিক্ষোভ-কারফিউ

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া শহরে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার জেরে শুরু হওয়া বিক্ষোভ নিয়ন্ত্রণে কারফিউ জারি করা হয়েছে। বুধবার (২৮ অক্টোবর) স্থানীয় সময় রাত ৯টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত এই কারফিউ জারি করা হয়। তবে কারফিউ জারি করলেও বিক্ষোভ চালিয়ে যান সেখানকার আন্দোলনকারীরা। এতে কারফিউ ভঙ্গ করায় কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে।

সোমবার (২৬ অক্টোবর) পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ তরুণ ওয়াল্টার ওয়ালেস নিহত হন। যুক্তরাষ্ট্র পুলিশের দাবি, তার হাতে ধারালো অস্ত্র ছিল। তাকে আত্মসমর্পণ করতে বলা হলেও তিনি তা করেননি।

তবে ওয়ালেসের পরিবার জানায়, মানসিকভাবে অসুস্থ ছিলেন ওয়ালেস। এ ঘটনায় ন্যায়বিচার চেয়ে সোমবারই রাস্তায় নেমে আসেন বিক্ষোভকারীরা। মঙ্গলবার রাতভর পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। বুধবার সকাল পর্যন্ত চলে। চালানো হয় লুটপাট।

এদিকে ফিলাডেলফিয়ায় বিক্ষোভ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, এটা একটি ভয়ানক ঘটনা। আমি যা দেখছি তা হলো সেখানকার মেয়র অথবা অন্য কেউ দাঙ্গা এবং লুটপাট চালাতে সহায়তা করছে। অন্যদিকে ফিলাডেলফিয়ায় লুটপাটের ঘটনার সমালোচনা করে বাইডেন বলেছে, এটি আন্দোলন হতে পারে না। এটি অপরাধ।

গত মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যান জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ যুবক। এর প্রতিবাদে দেশটিতে চলে সহিংস আন্দোলন। এরপর থেকে পুলিশের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তুলে একাধিক আন্দোলন হয়েছে যুক্তরাষ্ট্রে।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর