• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩১ অক্টোবর, ২০২০
সর্বশেষ আপডেট : ৩১ অক্টোবর, ২০২০

আফ্রিদি-রিয়াজে ম্লান হলো টেইলরের সেঞ্চুরি

অনলাইন ডেস্ক

১১২ রানের দায়িত্বশীল ইনিংস খেলেও জিম্বাবুয়েরকে জয় এনে দিতে পারলেন সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেইলর। টেইলরের সেঞ্চুরি বিফল করে সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানকে ২৬ রানের জয় এনে দিলেন দুই পেসার শাহিন শাহ আফ্রিদি ও ওয়াহাব রিয়াজ। আফ্রিদি ৫টি ও রিয়াজ ৪ উইকেট নেন। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক পাকিস্তান।

করোনার পর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়েই দেশের মাটিতে ক্রিকেট ফেরায় পাকিস্তান। শুক্রবার টস জিতে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। আবিদ আলি ২১ ও অধিনায়ক বাবর আজম ১৯ রান করে ফিরলেও, জোড়া হাফ-সেঞ্চুরি তুলে নেন ইমাম উল হক ও হারিস সোহেল।

ইমাম ৭৫ বলে ৫৮ ও সোহেল ৮২ বলে ৭১ রান করে ফিরেন। আর ইনিংসের শেষ দিকে ফাহিম আশরাফের ১৬ বলে ২৩ ও ইমাদ ওয়াসিমের ২৬ বলে অপরাজিত ৩৪ রানের ক্যামিও ইনিংসে ভর করে বড় সংগ্রহ পায় পাকিস্তান। ৫০ ওভারে ৮ উইকেটে ২৮১ রান করে স্বাগতিকরা। জিম্বাবুয়ের ব্রেসিং মুজারাবানি ও টেন্ডাই চিসোরো ২টি করে উইকেট নেন।

২৮২ রানের জবাব দিতে নেমে ২৮ রানেই ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর তৃতীয় উইকেটে ৭১ রান যোগ করে দলকে খেলায় ফেরার পথ দেখান ক্রিস আরভিন ও টেইলর। তবে ৪১ রান করে ফেরেন আরভিন। পাঁচ নম্বরে নামা শন উইলিয়ামসও ৪ রানের বেশি করতে পারেননি। ফলে ১১৫ রানে ৪ উইকেট হারায় জিম্বাবুয়ে।

এ অবস্থা থেকে জুটি বেঁধে দলকে বিপদমুক্ত করেন টেইলর ও ওয়েসলে মাদভেরে। জুটি বড় করার পথে ৪৪তম ওভারে ওয়ানডে ক্যারিয়ারের ১১তম ও পাকিস্তানের বিপক্ষে প্রথম সেঞ্চুরির স্বাদ নেন টেইলর। এ সময় জয়ের জন্য ৬ উইকেট হাতে নিয়ে শেষ ৩৬ ওভারে ৫৯ রান দরকার ছিলো জিম্বাবুয়ের।

টেইলরের সেঞ্চুরির পর ৪৬তম ওভারে মাদভেরের সঙ্গে গড়ে ওঠা দারুন জুটিটি ভাঙ্গেন পাকিস্তানের পেসার ওয়াহাব রিয়াজ। ফেরার আগে ৭টি চারে ৬১ বলে ৫৫ রান করেন মাদভেরে। সেইসঙ্গে পঞ্চম উইকেটে ১১৯ রানের জুটি গড়েন তারা।

৪৭তম ওভারে টেইলরকে বিদায় দিয়ে পাকিস্তানের জয়ের পথ সহজ করে ফেলেন আরেক পেসার শাহিন শাহ আফ্রিদি। ১১৭ বলে ১১টি চার ও ৩টি ছক্কায় ১১২ রান করেন টেইলর। টেইলরের আউটের পর বাকী ৪ উইকেটে মাত্র ১৫ রান যোগ করে ম্যাচ হারে জিম্বাবুয়ে। ৪৯ দশমিক ৪ ওভারে ২৫৫ রানে অলআউট হয় সফরকারীরা। ২১ রানে সর্বশেষ ৬ উইকেট হারায় জিম্বাবুয়ে।

পাকিস্তানের আফ্রিদি ৪৯ রানে ৫টি ও রিয়াজ ৪১ রানে ৪ উইকেট নেন। তবে ম্যাচ সেরা হয়েছেন জিম্বাবুয়ের টেইলরই। আগামীকাল একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর