• ঢাকা
  • সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ নভেম্বর, ২০২০
সর্বশেষ আপডেট : ২ নভেম্বর, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ আগাম ভোট

অনলাইন ডেস্ক

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন ইউএস ইলেকশনস প্রোজেক্টের হিসাব মতে, শনিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৯ কোটি ১৬ লাখেরও বেশি আগাম ভোট পড়েছে। দেশটিতে মোট নিবন্ধিত ভোটার প্রায় ১৫ কোটি ৩০ লাখ। সেই অনুযায়ী, শনিবার পর্যন্ত নিবন্ধিত ভোটারের মধ্যে প্রায় ৬০ ভাগ এরই মধ্যে ভোট দিয়ে ফেলেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এবারের নির্বাচনে আগাম ভোট দেয়ার হার আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। করোনা পরিস্থিতিকেই এর প্রধান কারণ মনে করা হচ্ছে। মহামারির কারণে ভোটের দিন কেন্দ্রে ভিড় এড়াতেই অঙ্গরাজ্যগুলো এবার আগাম ভোটের সুবিধা দিয়েছে।

করোনার কারণে বাইডেন ও তার প্রচার শিবির শুরু থেকেই আগাম ও ডাকযোগে ভোটের পরিসর বাড়ানোর দাবি জানায়। অঙ্গরাজ্যগুলো এতে সাড়াও দেয়। যদিও, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোন প্রমাণ ছাড়াই আগাম ও ডাকযোগে ভোটে জালিয়াতির আশঙ্কা প্রকাশ করেন।

এদিকে (৩ নভেম্বর) মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রাতে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন ডেলাওয়্যার অঙ্গরাজ্যের উইলমিংটন নগরীর চেইজ সেন্টার থেকে বক্তব্য দেবেন। তবে, সে রাতে ট্রাম্প হোটেল নাকি হোয়াইট হাউসে থাকবেন—সে বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেনি রিপাবলিকান শিবির। করোনা সতর্কতার কারণে ওয়াশিংটন ডিসিতে সমাবেশের ওপর নিষেধাজ্ঞা থাকলেও, ট্রাম্পের প্রচার শিবির থেকে ওয়াশিংটন ডিসিতে তার সমর্থকদের উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর