• ঢাকা
  • শনিবার, ৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ নভেম্বর, ২০২০
সর্বশেষ আপডেট : ২ নভেম্বর, ২০২০

নাগারনো-কারাবাখ সংকটের সমাধান করতে পারে ইরানের পরিকল্পনা

অনলাইন ডেস্ক

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ মোহাম্মাদ আরাকচি বলেছেন, নাগারনো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার চলমান সংঘাত নিরসনে ইরান মধ্যস্থতার যে পরিকল্পনা দিয়েছে তার মাধ্যমে শান্তিপূর্ণভাবে এই সংকটের সমাধান হতে পারে।

তিনি আরো বলেছেন, ইরানের পরিকল্পনার মধ্যে রয়েছে পরস্পরের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শন, আন্তর্জাতিক সীমান্ত অক্ষুণ্ন রাখা, দখলদারিত্বের অবসান, সংখ্যালঘুদের অধিকার সুনিশ্চিত করা এবং বাস্তুহারা লোকদেরকে তাদের ঘরবাড়িতে ফিরে যাওয়ার সুযোগ দেয়া।

রবিবার ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী আজারবাইজানের আইটিভি’কে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, প্রভাবশালী আঞ্চলিক দেশগুলোর অংশগ্রহণের মাধ্যমে এই পরিকল্পনা বাস্তবায়ন সহজ হবে এবং তা করতে পারলে সংঘর্ষরত দুই পক্ষই সন্তুষ্টচিত্তে সংঘাতের অবসান ঘটাতে সম্মত হবে।
আরাকচি বলেন, সবাই সদিচ্ছা প্রদর্শন করলে এবং এ অঞ্চলের বাইরের কিছু দেশের সংকট বৃদ্ধির প্রচেষ্টা প্রতিহত করতে পারলে অবশ্যই শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব।

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ আজরবাইজানের সার্বভৌমত্বের প্রতি সমর্থন জানানোর পাশাপাশি আর্মেনিয়ার দখলদারিত্বের বিরোধিতা করেছে এবং নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে ইরানের এই নীতি গত ২৭ বছর ধরে অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর