• ঢাকা
  • শনিবার, ৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ নভেম্বর, ২০২০
সর্বশেষ আপডেট : ২ নভেম্বর, ২০২০

স্থানীয় সরকার নির্বাচন শুরু ডিসেম্বরে, ভোটগ্রহণ ইভিএমে: সিইসি

অনলাইন ডেস্ক

আগামী বছরের জানুয়ারি থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে যেসব পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হবে, সেগুলোর নির্বাচন চলতি বছরের ডিসেম্বরের শেষের দিকে করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আইন অনুযায়ী, স্থানীয় সরকারের মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়।

সোমবার (২ নভেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে এসব তথ্য জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

আপাতত পাঁচ ধাপে স্থানীয় সরকার নির্বাচন শেষ করার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন। ইসির আশা, পৌরসভা নির্বাচন মে মাসের মধ্যে করা যাবে। পৌরসভা নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

সিইসি বলেন, ‘আজকে আমরা লম্বা মিটিং করেছি। এর মধ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচন যেগুলো ডিউ হয়েছে, সেগুলো করা, সিডিউল তৈরি এবং রিটার্নিং অফিসার নিয়োগ থেকে শুরু করে যেগুলো আমাদের করণীয়, সেগুলো আমরা ঠিক করেছি। জানুয়ারি থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে যেসব নির্বাচন ডিউ হবে, ওই নির্বাচনগুলো হয়তো আমরা করে ফেলব ডিসেম্বরের শেষের দিকে। সেরকম প্রস্তুতি আমাদের আছে।’

তিনি বলেন, ‘পৌরসভার নির্বাচনগুলো ইভিএমে হবে। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন বা সাধারণ নির্বাচনের সবগুলো ইভিএমে করা যাবে না। হয়তো কিছু সংখ্যক করা যেতে পারে। এনআইডির ডিজি যদি পৌরসভার নির্বাচনগুলো ঠিক করার পরে মনে করেন, তার ক্যাপাসিটি আছে, তখন হয়তো কিছু নির্বাচন ইভিএমে হবে।’

সিইসি জানান, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ‌্যে ২০টির বেশি পৌরসভার মেয়াদ শেষ হবে। এছাড়া, অনেকগুলো উপ-নির্বাচন হবে।

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর