• ঢাকা
  • সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ নভেম্বর, ২০২০
সর্বশেষ আপডেট : ৩ নভেম্বর, ২০২০

নির্বাচনের ফলাফল মেনে না নেয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের দুজন সাবেক এটর্নি জেনারেল ভোটের ফল মেনে না নেয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন। এদের একজন এরিক হোল্ডার, যিনি প্রেসিডেন্ট ওবামার আমলে এটর্নি জেনারেল ছিলেন। অপরজন মাইকেল মাকাসি, যিনি এটর্নি জেনারেল ছিলেন রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের আমলে।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক লেখায় এই দুজন বলেছেন, তাদের দুজনের মধ্যে আইন এবং নানা নীতিনির্ধারণী বিষয়ে অতীতে অনেক মতপার্থক্য ছিল। এখনো আছে।

”কিন্তু আজ আমরা একসঙ্গে লিখছি, কারণ আমরা অতীতে যেভাবে একে অন্যের সঙ্গে ভিন্নমত পোষণ করেছি, এখনো তা করে যেতে চাই, যেভাবে অতীতে আমেরিকানরা করেছেন।”

এই লেখায় তারা মনে করিয়ে দিয়েছেন যে যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীতে জনগণকে তাদের মত প্রকাশের জন্য বিক্ষোভের স্বাধীনতা দেয়া হয়েছে। কিন্তু তার মানে এই নয় যে, তারা যে রাজনৈতিক ফল আশা করেন, সেই ফল না পেলে অন্য নাগরিকদের শান্তি কেড়ে নেয়ার অধিকার তাদের দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতারা যাতে সহিংসতায় উস্কানি না দেন বা সমর্থন না করেন, সেই আহ্বান জানিয়েছেন তারা। প্রেসিডেন্ট ট্রাম্প যেসব মন্তব্য সাম্প্রতিক সময়ে করেছেন, তাতে এরকম আশংকা দানা বাঁধছে যে নির্বাচনে তিনি হেরে গেলে রিপাবলিকানরা হয়তো ফল মানতে অস্বীকৃতি জানাতে পারে।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর