• ঢাকা
  • সোমবার, ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ নভেম্বর, ২০২০
সর্বশেষ আপডেট : ৩ নভেম্বর, ২০২০

শহীদ কামারুজ্জামান হেনার সমাধিস্থলে সাবেক ছাত্রলীগ নেত্রীর শ্রদ্ধা

অনলাইন ডেস্ক

আজ ৩ নভেম্বর জেল হত্যা দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহীদ কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন শহীদ এএইচএম কামারুজ্জামানের দৌহিত্র বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণা।এ সময় আরও উপস্থিত ছিলেন পরিবারের অন্যান্য সদস্য সহ ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতা কর্মীরা। উপস্থিত সকলে জাতীয় চার নেতার আত্মার মাগফিরাত কামনায় দোয়া মোনাজাত করেন।

দিবসটি উপলক্ষে সকাল থেকে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা জানাতে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা, সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষের ঢল নামে ।শহীদ কামারুজ্জামানের কবরে আরও শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার মোঃ হুমায়ুন কবীর খোন্দকার, মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
এরপর দুপুর ১টায় মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে গরীব, অসহায় ও দুস্থ্যদের মাঝে খাবার বিতরণ মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এ সময় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরেই এ চারজন ছিলেন আওয়ামী লীগে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর ক্ষমতাকে ‘নির্ভেজাল’ করতে ওই বছরের ৩ নভেম্বর কারাগারে তাদের হত্যা করে তৎকালীন স্বাধীনতাবিরোধী চক্র।
এর পর থেকে দিনটি জেল হত্যা দিবস পালন করা হয়। ১৯৭৫ সালের এই দিনে আওয়ামী লীগের চারজন সিনিয়র নেতা এ এইচ এম কামরুজ্জামানকে সহ সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ এবং মনসুর আলীকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে (বর্তমানে জাদুঘর) হত্যা করা হয়।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর