• ঢাকা
  • সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ নভেম্বর, ২০২০
সর্বশেষ আপডেট : ৪ নভেম্বর, ২০২০

বাইডেনের পক্ষেই বাজি বিনিয়োগকারীদের, বাড়ছে শেয়ারবাজারের সূচক

অনলাইন ডেস্ক

আমেরিকার নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের পক্ষেই বাজি ধরছেন বিনিয়োগকারীরা। তারা মনে করছেন, হোয়াইট হাউসে জো বাইডেন আসছেন এবং তিনি বড় অঙ্কের প্রণোদনা দেবেন, যা কর্মসংস্থান সৃষ্টিসহ অর্থনীতিকে জাগিয়ে তুলবে।
এমন সম্ভাবনা থেকেই গত দুই দিন ধরেই আমেরিকা, ইউরোপ ও এশিয়ার শেয়ারবাজারে উত্থান হয়েছে। বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত লন্ডনের এফটিএসই-১০০ সূচক বেড়েছে ২.৩৩ শতাংশ, ফ্রান্সের ক্যাক-৪০ সূচক বেড়েছে ২.৪৪ শতাংশ এবং ২.৫৫ বেড়েছে জার্মানির ড্যাক্স সূচক।

গত মার্চের পর সবচেয়ে খারাপ সপ্তাহ পার হওয়ার পর ওয়ালস্ট্রিট দুই দিন ধরেই উত্থানে রয়েছে। বুধবার (৪ অক্টোবর) সকাল ১০টা দাও সূচক বেড়েছে ২.০৬ শতাংশ, নির্বাচন পর্যন্ত এই সুচকে উত্থান হয়েছে ৪৯.৯০ শতাংশ। এদিকে, টানা দুই দিন উত্থানে রয়েছে এশিয়ার শেয়ারবাজারও। নিক্কেই সুচক বেড়েছে ২.০৭ শতাংশ। কসপি বেড়েছে ০৮২ শতাংশ এং হ্যাশ শেং বেড়েছে একই মার্জিনে।

অর্থনৈতিক ও বিনিয়োগ প্রতিষ্ঠানগুলো বলছে, এই মুহূর্তে আমেরিকার করোনা কাটিয়ে অর্থনৈতিক জাগরণে বড় অঙ্কের প্রণোদনা চান বিনিয়োগকারীরা। তাদের মতে, সেই প্রণোদনা ডেমোক্র্যাটরাই দেবেন, যদিও রিপাবলিকানদের নীতি ট্রাম্পের পক্ষেই ছিলো।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর