• ঢাকা
  • বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৫ নভেম্বর, ২০২০
সর্বশেষ আপডেট : ৫ নভেম্বর, ২০২০

দুই যুগ পর রিপাবলিকান ঘাঁটিতে ডেমোক্র্যাটদের জয়

অনলাইন ডেস্ক

প্রায় দুই যুগ পর রিপাবলিকান ঘাঁটি অ্যারিজোনায় ডেমোক্র্যাটদের প্রথম জয় এনে দিলেন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। ফলে রাজ্যটির ১১টি ইলেকটোরাল ভোটই যাচ্ছে জো বাইডেনের ঝুলিতে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, ৭২ লাখ ৭৯ হাজার জনসংখ্যা বিশিষ্ট অঙ্গরাজ্য অ্যারিজোনায় এবারের নির্বাচনে আগাম ভোটের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। নির্বাচনী দিনের আগেই সেখানকার অন্তত ২৬ লাখ ভোটার আগাম ভোট দিয়েছেন।

অ্যারিজোনায় ল্যাটিনো জনগোষ্ঠীর আকার ক্রমাগত বাড়ছে। ফলে অঙ্গরাজ্যটিতে কয়েক বছর ধরেই রাজনৈতিক পট পরিবর্তনের আশা করছিলেন বিশ্লেষকরা।
ডেমোক্র্যাটরাও ১৯৯৬ সালের পর রিপাবলিকানদের হাত থেকে অ্যারিজোনা উদ্ধারের চেষ্টায় ছিল।

প্রেসিডেন্ট নির্বাচিত হতে বাইডেনের আরও ২২টি ইলেকটোরাল কলেজ প্রয়োজন। মিশিগান ও নেভাদায় এখন পর্যন্ত এগিয়ে আছেন বাইডেন। এই দুই রাজ্যে ইলেকটোরাল কলেজের সংখ্যাও ২২। তবে নেভাদায় এখনও এক তৃতীয়াংশ ভোট গণনা করা হয়নি। অপরদিকে মিশিগানে ভোট গণনা প্রায় শেষ।

এই উইসকনসিন অঙ্গরাজ্য এবারের নির্বাচনের প্রথম থেকেই ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত। প্রথম থেকেই এই রাজ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছিল। তবে বাইডেন জয় পেলেও রিপাবলিকান ট্রাম্পের সঙ্গে তার ব্যবধান সামান্যই।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর