• ঢাকা
  • সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ মে, ২০২১
সর্বশেষ আপডেট : ২ মে, ২০২১

জেলেও যেতে হতে পারে পন্টিং-ম্যাক্সওয়েলদের

অনলাইন ডেস্ক

ভারতে উদ্ভুত করোনা উদ্বেগ বাড়াচ্ছে ক্রমেই। প্রতিদিনই সংক্রমণ বা মৃত্যু রেকর্ড ভাঙছে। ভারতীয় নতুন স্ট্রেইনের ক্ষমতাও তটস্থ করে রেখেছে বহির্বিশ্বকে। বিভিন্ন দেশে ইতোমধ্যেই ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে দিয়েছে ভারত-ফেরত যাত্রীদের ওপর। পুরো দেশ যখন করোনার নতুন ঢেউয়ের তোড়ে দিশেহারা, তখনই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ চলছে সগৌরবে। দেশি ক্রিকেটাররা তো আছেনই, আছেন বিদেশিরাও, আধিক্য আছে অজি ও নিউজিল্যান্ড ক্রিকেটারদের।

 

সপ্তাহখানেক আগে এ প্রসঙ্গেই অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছিলেন, ক্রিকেটাররা নিজেদের উদ্যোগে খেলতে গিয়েছেন ভারতে। এখন দেশে ফেরার ক্ষেত্রেও নিজেদেরই ব্যবস্থা করতে হবে। এরপরই অ্যান্ড্রু টাই, অ্যাডাম জ্যাম্পা আইপিএল ছেড়েছিলেন, যদিও তা ছিল ব্যক্তিগত সমস্যার কারণ উল্লেখ করে!

 

বিধিনিষেধ ক্রমে বেড়েই চলেছে ভারত ফেরত যাত্রীদের জন্য। ইতোমধ্যে অস্ট্রেলিয়ার সরকার ভারত থেকে দেশে ফেরা নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে। ফলে ক্রিকেটারদের পক্ষে অস্ট্রেলিয়ায় ফেরার রাস্তা দিন দিন কঠিন হচ্ছে। অস্ট্রেলিয়ায় ফিরতে হলে মোটা অঙ্কের টাকা জরিমানা দিতে হতে পারে আইপিএল খেলতে আসা অজি ক্রিকেটারদের।

 

এখানেই শেষ হয় আদৌ, ভারত থেকে ফিরে যাওয়ার ‘দোষে’ তাদের জেল হওয়ার সম্ভাবনাও থাকছে। চলতি আইপিএলে ১৪ জন অস্ট্রেলিয়ান ক্রিকেটার রয়েছেন। বিভিন্ন দলের সঙ্গে সাপোর্ট স্টাফ, কোচ হিসেবেও অস্ট্রেলিয়ার একাধিক সাবেক ক্রিকেটার যুক্ত আছেন। বেশ কিছু সাবেক অজি ক্রিকেটার আবার দিচ্ছেন খেলার ধারাভাষ্য।

 

আইপিএল শেষে বা কখনো যদি জরুরী অবস্থায় সরাসরি দেশে ফিরতে হয়, তাহলে জেলের ঘানিও টানতে হতে পারে খেলোয়াড়দের, ইঙ্গিত অস্ট্রেলীয় সরকারের। অনাদায়ে জরিমানার অঙ্কটাও উল্লেখ করা হয়েছে বলে জানা গেছে, সেক্ষেত্রে প্রতিটি খেলোয়াড়দের দিতে হবে ৬৬ হাজার ডলার। শুধু পন্টিং ম্যাক্সওয়েলরাই নয়, বর্তমানে ভারতে আছেন আরও ৯০০০ অজি নাগরিক। ভারত থেকে সরাসরি দেশে ফিরলে জরিমানা বা জেল হতে পারে বলে খবর ভেসে আসছে। জরিমানার অঙ্ক ধার্য করা হয়েছে ৬৬হাজার অস্ট্রেলিয় ডলার। ফলে অজিদের দেশে ফেরা নিয়ে সৃষ্টি হয়েছে শঙ্কা।

আরও পড়ুন