• ঢাকা
  • মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ জুন, ২০২১
সর্বশেষ আপডেট : ৪ জুন, ২০২১

দুধ দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু মিষ্টি

অনলাইন ডেস্ক

বাঙালি খাবারে মিষ্টি না হলেই নয় যেন। শেষপাতে একটুখানি মিষ্টি না খেলে খাওয়া সম্পূর্ণ হয় না অনেকেরই। অতিথি আপ্যায়ন কিংবা যেকোনো উৎসবেও থাকে মিষ্টি। খুশির কোনো খবর মিষ্টি ছাড়া পানসে লাগে যেন। নতুন কিছু বরণ করে নিতেও দরকার পড়ে মিষ্টির। এদিকে বাড়িতে অনেক সময় দুধ আনার পর তা জ্বাল দিতে গেলে নষ্ট হয়ে যায়। এই সমস্যা গরমে আরও বেশি দেখা যায়। এরকমটা ঘটলে আপনি কী করেন? মন খারাপ করে ফেলে দেন নিশ্চয়ই!

 

নষ্ট হয়ে যাওয়া বা কেটে যাওয়া দুধ ফেলে না দিয়ে তা দিয়ে তৈরি করতে পারেন চমৎকার স্বাদের মিষ্টি। কেটে যাওয়া দুধ দিয়ে তৈরি করে ফেলুন ছানা। এটি খুবই সহজ কাজ। দুধের সঙ্গে লেবুর রস মিশিয়ে জ্বাল দিলেই তৈরি হবে ছানা। এরপর সেই ছানা দিয়েই তৈরি করুন মিষ্টি। আজ চলুন জেনে নেওয়া যাক তেমনই একটি পদ আইসক্রিম সন্দেশ তৈরির রেসিপি-

 

তৈরি করতে যা লাগবে

ছানা ৫০০ গ্রাম চিনি- ২০০ গ্রাম ভ্যানিলা এসেন্স- কয়েক ফোঁটা মাখন- সামান্য।

 

যেভাবে তৈরি করবেন ছানা

চিনি ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে ব্লেন্ড করে নিন। ব্লেন্ডার না থাকলে পাটায় বেটে নিতে পারেন। এরপর একটি চারকোনা টিফিন বক্সে সামান্য মাখন মাখিয়ে নিন। এরপর তাতে ছানার মিশ্রণ ঢেলে সমান করে দিন। বক্সের মুখ বন্ধ করে দিন।

এবার প্রেসার কুকারে সামান্য পানি ঢেলে তার মাঝখানে মুখ বন্ধ টিফিন বক্সটি বসান। এবার প্রেসার কুকারের ঢাকনা আটকে রান্না করুন। তিন-চারটি সিটি বাজলে নামিয়ে নিন। এরপর বের করে সন্দেশ ফ্রিজে রেখে বরফঠান্ডা করে কেটে পরিবেশন করুন।

আরও পড়ুন