• ঢাকা
  • শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৫ জুন, ২০২১
সর্বশেষ আপডেট : ৫ জুন, ২০২১

সিনোফার্মের সঙ্গে কোনো চুক্তি হয়নি বাংলাদেশের

অনলাইন ডেস্ক

চীনের সিনোফার্মের টিকার দর নিয়ে ধোঁয়াশার মধ্যে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, এখন পর্যন্ত সিনোফার্মের সঙ্গে বাংলাদেশের পক্ষ থেকে কোনো চুক্তি হয়নি।

শনিবার (৫ জুন) ঢাকায় নিযুক্ত চীনের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান তার ভেরিফায়েড ফেসবুকে এমন তথ্য জানিয়েছেন।

হুয়ালং ইয়ান ফেসবুকে লিখেছেন, ‘গণমাধ্যমের তথ্য যদি সঠিক হয়, তবে বাংলাদেশের পক্ষ থেকে কেন শুধু মিথ্যা তথ্য দেওয়া হচ্ছে! প্রথমত, এখন পর্যন্ত সিনোফার্মের সঙ্গে বাংলাদেশের পক্ষ থেকে কোনো চুক্তি হয়নি। দ্বিতীয়ত, চীনা সরকারের নয়, এটি সিনোফার্ম এবং বাংলাদেশের মধ্যে একটি ব্যবসায়িক চুক্তি।’

বাংলাদেশ যথা সময়ে করোনার টিকা পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন চীনের ডেপুটি চিফ অব মিশন।

গত ২৭ মে মন্ত্রিসভার ক্রয়সংক্রান্ত কমিটি সিনোফার্মের টিকা কেনার প্রস্তাবে সম্মত হয়। এর পরপরই মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আখতার এক প্রেস ব্রিফিংয়ে টিকার দাম প্রকাশ করেন।

এরপর চীন থেকে ১০ ডলার করে দেড় কোটি ডোজ করোনার টিকা কেনার কথা থাকলেও সেটি নিয়ে নতুন সংকট তৈরি হয়। বাণিজ্যিক স্বার্থে দাম না প্রকাশ করার শর্ত দেওয়ার পরও এ তথ্য প্রকাশ করায় চীন বাংলাদেশের ওপর ক্ষুব্ধ হয়েছে বলে জানায় স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বিষয়টিকে অনিচ্ছাকৃত ভুল দাবি করে বেইজিংয়ের কাছে দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ। বিস্তারিত জানিয়ে চীনকে চিঠিও লিখেছে স্বাস্থ্য অধিদফতর। তবে, এখন পর্যন্ত চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বার্তা পাওয়া যায়নি। এ পরিস্থিতিতে চীনের ডেপুটি চিফ অব মিশন এমন তথ্য দিল।

আরও পড়ুন