• ঢাকা
  • শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৯ জুন, ২০২১
সর্বশেষ আপডেট : ৯ জুন, ২০২১

গুগলকে 220 মিলিয়ন ইউরো জরিমানা করলো ফ্রান্স

অনলাইন ডেস্ক

অনলাইন বিজ্ঞাপনের অপব্যবহারের মাধ্যমে চলছে একচেটিয়া বাজার দখলদারি। এই অভিযোগে Google-কে ২২০ মিলিয়ন ইউরো জরিমানা করলো ফ্রান্স।

নিজেদের ওয়েবসাইট ও অ্যাপে বিজ্ঞাপন মারফত মুনাফার ক্ষেত্রে একচেটিয়া বাজার দখল করছে Google। সংস্থার এই নীতি ফ্রান্সের প্রতিযোগিতা নিয়ন্ত্রক আইনের বিরোধি। সেই কারণে করা হয়েছে এই জরিমানা।

ফরাসি মিডিয়া সূত্রে খবর, কোনো ব্যাক্তি বা সংস্থা Google- মাধ্যমে অনলাইন বিজ্ঞাপন দেওয়ার চেষ্টা করলে সেখানেই নিজেদের ক্ষমতার অপব্যবহার করতো Google। অন্যান্য অ্যাড অকশন সার্ভিসের বদলে নিজেদের AdX ও DoubleClick-কেই বিজ্ঞাপনদাতার সামনে হাজির করতো। গুগলের এই প্রবণতার বিরুদ্ধে অভিযোগ করলো ফ্রান্সের তিনটি বৃহৎ সংবাদমাধ্যম। নিউজ কর্প, লে ফিগারো এবং গ্রুপে রসেল- ফ্রান্সের এই তিনটি প্রথম শ্রেণীর সংস্থার অভিযোগ, গুগলের এই ক্ষমতার অপব্যবহারের কারণে কমে যাচ্ছে তাদের বিজ্ঞাপন।

এই ফরাসি মিডিয়াগুলি আরও জানিয়েছে, গুগলের এই ক্ষমতার অপব্যবহারের কারণে অনলাইন বিজ্ঞাপনের বাজারে ক্ষতিগ্রস্থ হচ্ছে অন্যান্য অ্যাড অকশন কোম্পানিগুলো। কোনো ব্যাক্তি বা সংস্থা বিজ্ঞাপন দেওয়ার জন্য সার্চ ইঞ্জিনে সার্চ করলেই গুগল নিজেদের অ্যাড সার্ভিস সাজেস্ট করছে। ফলে যথারীতি ভরা বাজারের এই প্রতিযোগিতায় হেরে যাচ্ছে অন্যান্য কোম্পানিগুলি।

গুগল তাদের বিরুদ্ধে আসা এই অভিযোগ সম্পর্কে সরাসরি কোনো কিছুই বলেননি। তবে ফ্রান্সের প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, নিজেদের কার্যপদ্ধতিতে বদল আনার সিধান্ত নিয়েছে গুগল। থার্ড পার্টি অ্যাড প্লেসমেন্টের পাশাপাশি পুরো বিষয়টি আরও সচ্ছ করছে বলে জানিয়েছে সংস্থা।

আরও পড়ুন