• ঢাকা
  • মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৭ জুলাই, ২০২১
সর্বশেষ আপডেট : ১৭ জুলাই, ২০২১

মহামারিতে ‘জীবন সঙ্কটে’ ২ কোটি শিশু

অনলাইন ডেস্ক
ছবিঃ সংগৃহীত

করোনা মহামারির জেরে গত বছর পোলিয়ো, হামের মতো ভ্যাকসিন পায়নি অন্তত ২ কোটি ৩০ লক্ষ শিশু। ফলে নতুন করে সক্রিয় হয়ে উঠতে পারে এই ধরনের ভাইরাসগুলি। বিশ্ববাসীকে নতুন সতর্কবার্তা জাতিসংঘের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এবং ইউনাইটেড নেশনস চিল্ড্রেন’স ফান্ড একটি বার্ষিক রিপোর্টে জানিয়েছে, একে করোনার তৃতীয় ঢেউ আসছে। তাতে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা ছোটদের। কারণ তারা কোভিড-টিকা পায়নি। এর মধ্যে পোলিয়া, হাম, ডিপথেরিয়া, টিটেনাসের মতো অন্য টিকাগুলিও পায়নি দু’কোটির উপরে শিশু। ‘ঝড়’ আসছে। একাধিক সংক্রামক রোগের সামনে ঠেলে দেওয়া হচ্ছে শিশুদের। রিপোর্ট অনুযায়ী, যে দেশগুলিতে শিশুদের টিকাকরণ হয়নি বা কম হয়েছে, তার মধ্যে রয়েছে ভারতও।

বিশেষজ্ঞদের কথায়, বিভিন্ন দেশ করোনা-বিধিনিষেধ লঘু করে দিয়েছে। এ দিকে, কোভিড টিকা তো বাদ-ই থাক, অন্য যে রোগের টিকা বাজারে যথেষ্ট পরিমাণে রয়েছে, সেগুলিও দেওয়া হয়নি শিশুদের। এতে সংক্রামক রোগের জীবাণু বাড়বে, তাদের সংক্রমণ ক্ষমতা বাড়বে। যে রোগগুলি হয়তো টিকা দিয়ে আটকানো যায়, সেগুলিও ছড়াবে।

হু-র ‘ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন’ বিভাগের প্রধান কেট ও’ব্রায়েন বলেন, ‘‘২০২১ সালে একটা ঝড় আসার জন্য সবটা তৈরি করে দিয়েছি আমরা।’’ হু আরও জানিয়েছে, মিজ়লস বা হাম একটি অতিসংক্রামক ব্যাধি। ৫ বছরের নীচে শিশুদের মৃত্যুও ডেকে আনতে পারে। বিশেষ করে আফ্রিকা ও এশিয়ায় শিশুদের স্বাস্থ্য তুলনায় দুর্বল। পোলিয়ো ভাইরাস চিরকালের জন্য কোনও শিশুকে পঙ্গু করে দিতে পারে। এ অবস্থায় প্রতিষেধক থেকেও তা না-দিতে পারা দুঃখজনক।

আরও পড়ুন