• ঢাকা
  • রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ আগস্ট, ২০২১
সর্বশেষ আপডেট : ২ আগস্ট, ২০২১

বিধিনিষেধের ১১তম দিনে রাজধানীতে গ্রেপ্তার ৩৪৫

অনলাইন ডেস্ক

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে দুই সপ্তাহের টানা বিধিনিষেধের ১১তম দিন সোমবার (২ আগস্ট) ৩৪৫ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

সোমবার (২ আগস্ট) রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

এ সময় মোবাইল কোর্টের মাধ্যমে ১৩৫ জনকে এক লাখ ৮৯ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও ডিএমপি ট্রাফিক পুলিশ ৩৬৬টি গাড়িকে আট লাখ ২৪ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে।

ইফতেখায়রুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, বিধিনিষেধের ১১তম দিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিএমপির আটটি বিভাগের রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান ও উত্তরা এলাকায় ৩৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া বিধিনিষেধে সড়কে যানবাহন নিয়ে বের হওয়ায় ডিএমপি পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ও ট্রাফিক বিভাগ ৩৬৬টি গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা করা হয়েছে আট লাখ ২৪ হাজার ৫০০ টাকা।

তিনি আরও বলেন, করোনার সংক্রমণরোধে সরকার ঘোষিত দুই সপ্তাহের কঠোর বিধিনিষেধ নিশ্চিতে বৃষ্টি উপেক্ষা করে দশম দিনেও রাজধানীজুড়ে সক্রিয় ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাজধানীতে সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে অকারণে ও নানা অজুহাতে ঘর থেকে বের হওয়া এবং প্রতিষ্ঠান খোলা রাখায় ১৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এক লাখ ৮৯ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়।

কঠোর বিধিনিষেধ নিশ্চিতে দশম দিনে সরকারি নির্দেশনা অমান্য করে বাইরে বের হয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) হাতে গ্রেপ্তার হন ৩০৩ জন। আর ১০৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয় এক লাখ ১৬ হাজার ১০০ টাকা। এছাড়া ট্রাফিক বিভাগের ১৩৮টি গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা করা হয় ৪ লাখ ৪৫ হাজার ৫০০ টাকা।

এদিকে, করোনায় মৃত্যু যেন লাফিয়ে বাড়ছে। আর লাগামহীনভাবে ছুটছে করোনা শনাক্তের সংখ্যাও। কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না সংক্রমণ। একদিনে করোনায় প্রাণ গেছে আরও ২৪৬ জনের। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃত্যু ২১ হাজার ১৬২ জনে দাঁড়িয়েছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৫ হাজার ৯৮৯ জন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২ লাখ ৮০ হাজার ৩১৭ জনে। গত ২৪ ঘণ্টায় ৫৩ হাজার ৪৬২ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৯ দশমিক ৯১ শতাংশ।

সোমবার (২ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫ হাজার ৪৮২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১১ লাখ ৮ হাজার ৭৪৮ জন।

এর আগে রোববার (১ আগস্ট) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৩১ জনের মৃত্যু হয়। এছাড়া করোনা শনাক্ত হয় ১৪ হাজার ৮৪৪ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় সোমবার (২ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ কমেছে। এ সময় মারা গেছেন আরও ৭ হাজার ৩৪৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৬ হাজার ৩৯ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪২ লাখ ৪০ হাজার ৩৩১ জন। এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৯০ লাখ ৮ হাজার ৭৫৪ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৯৬ লাখ ১৬ হাজার ২৫৫ জন।

আরও পড়ুন