• ঢাকা
  • রবিবার, ৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ সেপ্টেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ৪ সেপ্টেম্বর, ২০২১

বরিশালে করোনা পরিস্থিতির উন্নতি

অনলাইন ডেস্ক

বরিশালজুড়ে করোনা পরিস্থিতির উন্নতি
বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩৬ জন। আরটিপিসিআর ল্যাবে শনাক্তের হার ১৪ শতাংশ। সুস্থ হয়েছেন ২৬৭ জন।

শনিবার (০৪ সেপ্টেম্বর) বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। একইসঙ্গে লকডাউন পরবর্তী সময়ে পর্যায়ক্রমে দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

স্বাস্থ্যবিধি মেনে চললে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা যাবে বলে মনে করেন বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. বাসুদেব কুমার দাস। তিনি বলেন, লকডাউনে কষ্ট হলেও তার বৃহৎ সুফল আমরা পেতে শুরু করেছি। এখন সবার উচিত যার যার স্থান থেকে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং সচেতন থাকা।

এই কর্মকর্তা জানান, জেলাভিত্তিক করোনা সংক্রমণ তথ্যে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় বরিশাল জেলায় শনাক্ত হয়েছে ১৭ জন। এ পর্যন্ত এই জেলায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৭ হাজার ৯৫৩ জন। সুস্থ হয়েছেন ১৫ হাজার ৮১৬ জন। ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু নিয়ে মোট মারা গেছেন ২২২ জন।

পটুয়াখালীতে নতুন শনাক্ত হয়েছেন একজন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৬ জন। সুস্থ হয়েছেন ৫ হাজার ৮৫০ জন। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও মোট মারা গেছেন ১০৫ জন।

ভোলায় নতুন ১৫ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হলেন ৬ হাজার ৫৮১ জন। সুস্থ হয়েছেন ৫ হাজার ৯৩২ জন। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও মোট মারা গেছেন ৮৮ জন।

পিরোজপুরে নতুন একজন শনাক্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হয়েছেন ৫ হাজার ১৭২ জন। সুস্থ হয়েছেন ৪ হাজার ৮৯৯ জন। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও মোট মারা গেছেন ৮৩ জন।

বরগুনায় নতুন একজন শনাক্ত নিয়ে মোট আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৪৬ জন। সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৭৫ জন। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও মোট মারা গেছেন ৯৫ জন।

ঝালকাঠিতে নতুন একজন শনাক্ত নিয়ে মোট আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫৫৩ জন। সুস্থ হয়েছেন ৪ হাজার ১০৮ জন। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও মোট মারা গেছেন ৬৯ জন।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের তথ্য সংরক্ষক জাকারিয়া খান স্বপন জানান, বিগত ২৪ ঘণ্টায় হাসপাতালের আইসোলেশনে পাঁচজন ভর্তি হন। হাসপাতালে ৭৬ জন চিকিৎসাধীন রোগী আছেন। যার মধ্যে ৪৩ জনের করোনা পজিটিভ এবং ৩৩ জন আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন।

২৪ ঘণ্টায় ১৯২ জনের নমুনা আরটি পিসিআর ল্যাবে পরীক্ষা করানো হয়েছে। এর মধ্যে ২৭ জন পজিটিভ ও ১৪৪ জন করোনা নেগেটিভ শনাক্ত হয়েছেন।

বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার দশমিনা উপজেলায় ২০২০ সালের ৯ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সেই থেকে শনিবার (০৪ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত বিভাগের ছয় জেলায় মোট শনাক্ত হয়েছে ৪৪ হাজার ১০১ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৬২ জন এবং সুস্থ হয়েছেন ৪০ হাজার ৮০ জন।

আরও পড়ুন