• ঢাকা
  • সোমবার, ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২১

ভারতীয় উপকূলে বিকেলের দিকে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় গুলাব বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপটি পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে। রবিবার বিকেলের দিকে গুলাব ভারতের অন্ধ্রপ্রদেশ-উড়িষ্যা উপকূলে আছড়ে পড়তে পারে।

এদিকে অন্ধ্রপ্রদেশের উত্তর ও উড়িষ্যার দক্ষিণ উপকূলবর্তী এলাকায় কমলা সতর্কতা জারি করেছে ভারত। খবর টাইমস অব ইন্ডিয়া।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনাম ও গোপালপুরের মধ্যবর্তী কালিঙ্গপত্তনামে আছড়ে পড়বে ঘূ্ণঝিড়় ‘গুলাব’। রোববার বিকেল ৩টা থেকে ৫টার মধ্য়ে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৯৫ কিলোমিটার।

এদিকে গুলাবের প্রভাবে গঙ্গা নদীর তীরবর্তী পশ্চিমবঙ্গের জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

রবিবার উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের মধ্যবর্তী কালিঙ্গপত্তনামে ঘূ্ণঝিড়় ‘গুলাব’ আছড়ে পড়লেও ছত্তিশগড়ের দক্ষিণে তা আঘাত করবে সোমবার। এর পর ঘূর্ণিঝড়টি দুর্বল হতে থাকবে।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাব সরাসরি না পড়লেও পশ্চিমবঙ্গকে বেশ ভোগাবে গুলাব। সোমবার থেকেই দুই চব্বিশ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি শুরু হতে পারে। সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা। সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার সেটি পশ্চিমবঙ্গের উপকূল এলাকায় পৌঁছাবে। তার প্রভাবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলোয় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই বৃষ্টি চলবে বুধবারও।

ঘূর্ণিঝড় গুলাবের নামকরণ করেছে পাকিস্তান। এর অর্থ ‘গোলাপ ফুল’।

আরও পড়ুন