• ঢাকা
  • সোমবার, ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ অক্টোবর, ২০২১
সর্বশেষ আপডেট : ৪ অক্টোবর, ২০২১

বরিশালে দুর্গাপূজা ঘিরে ব্যাপক উৎসাহ

অনলাইন ডেস্ক

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘিরে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে বরিশালে। এবার জেলা ও মহানগরীতে ৫শ’ ৯০টি সার্বজনীন মন্দিরে আয়োজন করা হয়েছে দুর্গোৎসবের। তবে করোনার কারণে আলোকসজ্জা এবং তোরণসহ থাকছে না কোনো বাড়তি আয়োজন। করোনার কারণে ব্যাপক আয়োজন না থাকায় কমেছে প্রতীমা তৈরীর কারিগরদের মজুরিও।

এদিকে দুর্গোৎসবের সার্বিক নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন মেট্রো পুলিশ কর্মকর্তারা। বরিশালের মন্দিরগুলোতে প্রতিমা তৈরিতে মাটির কাজ প্রায় শেষ। এরপর হবে রং-তুলির কাজ। পড়ানো হবে পোষাক এবং গহনা। বরিশাল জেলা ও মহানগরীর সব সার্বজনীন মন্দিরেই একই দৃশ্য। এদিকে আগে প্রতিমা তৈরির কারিগররা দুর্গোৎসবের সময় ভালো আয় রোজগার করলেও করোনার থাবা পড়েছে তাদের উপরও। মন্ডপের সংখ্যা না কমলেও করোনার কারণে কমেছে তাদের পারিশ্রমিক। এ কারণে তাদের কণ্ঠে শুধুই হতাশা।

নগরীর বাকলার মোড় শ্রী শী রাধা গোবিন্দ নিবাস মন্দির কমিটির সদস্য তন্ময় নাথ বলেন, করোনার কারণে মন্দির কমিটির সদস্যদের চাঁদা আদায় কমেছে। অনুদানও তেমন আসছে না। মন্দিরগুলোতে রয়েছে আর্থিক দৈন্যতা। এ কারণে অনেকটা সাদামাটা আয়োজনের মধ্য দিয়ে দুর্গোৎসব পালন করবেন তারা।

বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র সাহা বলেন, নিয়ম রক্ষার্থে এবার দুর্গোৎসবের আয়োজন করেছেন তারা। বাহিরের সাঁজসজ্জা, তোরন, আলোকসজ্জা কোনো কিছুই থাকছে না এবারের পূজা উৎসবে। তবে পূঁজার সময় স্বাস্থ্যবিধি রক্ষায় সচেষ্ট থাকবেন তারা। এদিকে দুর্গাপূজা উৎসবমূখর, শান্তিপূর্ণ ও নির্বিঘœ করতে আইন শৃঙ্খলা বাহিনী সব ধরনের ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন বরিশাল মেট্রো পুলিশের উপ-কমিশনার (দক্ষিন) মো. আলী আশরাফ ভূঁঞা।

এবার ঘটকে (ঘোড়া) চরে আসবেন দেবী দুর্গা। যাবেন দোলায় চেপে। মর্তের মাটিতে ধ্বনিত হবে শাখ আর ঢাকের বায়া। আকাশে বাতাসে ভেসে আসছে দুর্গার আগমনি বার্তা। আগামী ১১ অক্টোবর অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে দুর্গোৎসবের কার্যক্রম। পরদিন ১২ অক্টোবর ষষ্ঠীর মধ্য দিয়ে আনুষ্ঠানিক পূঁজা শুরু হবে। ১৫ অক্টোবর দশমীর মধ্য দিয়ে উৎসবের পরিসমাপ্তি হবে বলে সনাতন ধর্মাবলম্বীরা জানিয়েছেন।

আরও পড়ুন