• ঢাকা
  • শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৮ ডিসেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ১৮ ডিসেম্বর, ২০২১

‘শিক্ষার্থী হিসেবে ঢাবি হলে সিট পাওয়া তাদের মৌলিক অধিকার’

অনলাইন ডেস্ক

ঢাবি হলে বরাদ্দ সিট পাওয়া শিক্ষার্থীদের মৌলিক অধিকার বলে দাবী করেছেন এশিয়া মানবাধিকার সংস্থার মহাসচিব নজরুল ইসলাম বাবলু।

তিনি বলেন, নারী বা পুরুষ শিক্ষার্থীদের বিবাহিত বিবেচনায় নয়, শিক্ষার্থী বিবেচনায় তাদের হলেই সিট দেওয়া উচিৎ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে বিবাহিত হওয়া যাবে না! প্রচলিত শিক্ষা অধিকার আইনে এমন কিছু আছে বলে আমার জানা নেই। যদি এমন কিছু না থাকে তাহলে “শিক্ষার্থী যত, সিটও তত” হতেই হবে। বিবাহিতরা হলে সিট পাবেনা ঢাবি কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত নতুন বৈষম্য সৃষ্টির কারণ হতে পারে এবং এ সিদ্ধান্ত যুক্তি সঙ্গত নয়। (সূত্রঃ জাতীয় দৈনিক ও গণমাধ্যম)

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী প্রতি বছরই প্রায় ৫০ শতাংশ শিক্ষার্থী বিভিন্ন জেলা থেকে ঢাকার এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে থাকেন। তাদের মধ্যেই ৩৩ শতাংশই নারী শিক্ষার্থী রয়েছে। যদিও এসকল শিক্ষার্থীর বেশির ভাগই দারিদ্র্য পরিবারের। মেধায় যখন নারী শিক্ষার্থীরা দেশ সেরা, তখন হলের সিট তাদের জন্য অনিবার্য।

তিনি অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সিট বরাদ্দ বাতিলের সিদ্ধান্ত পরিবর্তন করার জন্য ঢাবি হল কর্তৃপক্ষের প্রতি আন্তরিক আহ্বান জানান।

তিনি আজ শনিবার বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন।

আরও পড়ুন

  • এক্সক্লুসিভ এর আরও খবর