‘ রাজনৈতিক কৌশল পরিবর্তন না করলে বিএনপি আন্দোলনে সফল হবে না’

অনলাইন ডেস্ক প্রকাশিত: ২২ ডিসেম্বর, ২০২১

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, স্বৈরাচার সরকারের রূপটা ফ্যাসিবাদী সরকার হয়ে গেছে। এই যে ফ্যাসিবাদের বিরুদ্ধে যে আন্দোলন, আর স্বৈরাচারীর বিরুদ্ধে যে আন্দোলন এইটার একটা মৌলিক পার্থক্য আছে। এই মৌলিক পার্থক্য অনুধাবন করে রাজনৈতিক কর্মসূচি প্রদান করতে না পারেন তাহলে সেখানে আমরা সফলতা অর্জন করতে পারব না। বুধবার (২২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া মাহফিল এবং “অগ্নিঝরা মতিহার ও রিজভী আহমেদ” শীর্ষক এই আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

নোমান বলেন, আজকে দেশের এই পরিস্থিতে এই ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে বাংলাদেশ জাতীয়বাদী দলের এবং জাতীয়বাদী ঐক্যের যে রাজনীতি সেটার কৌশল পরিবর্তন প্রয়োজন। সেই কৌশলের পরিবর্তন যদি না হয়, তাহলে আন্দোলনে আমরা সফল হতে পারব না।

তিনি বলেন, আমরা বিরোধী রাজনৈতিক দল হিসেবে সংবিধান অনুযায়ী সরকারের সমালোচনা, মিছিল এগুলো করব। কিন্তু এগুলো দিয়ে কি সরকারের পরিবর্তন আসবে? এবং পরিবর্তন ছাড়া কি দেশনেত্রী বেগম খালেদা জিয়া আজকে যে অবস্থায় আছেন সেখান থেকে কি মুক্তি হবেন? এই প্রশ্নগুলো যখন আমাদের সামনে ভালোভাবে আসবে, আমরা আমাদের করণীয় নির্ধারণ করতে পারব।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন আহমেদ মনি, বিএনপির সহ প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু প্রমুখ।

আরও সংবাদ