• ঢাকা
  • শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি, ২০২২
সর্বশেষ আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০২২

বিএনপি প্রতিষ্ঠাই পেয়েছে মানুষকে বিভ্রান্ত করার মধ্য দিয়ে

অনলাইন ডেস্ক

দীর্ঘ ৮১ দিন রাজধানী ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গতকাল বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় তাকে বাসায় নেয়া হয়। কিন্তু এতদিন বিএনপির নেতারা বলে আসছিলো ‘খালেদা জিয়া মরণাপন্ন, আর বাঁচবেন না, এখনই তাকে বিদেশে নিতে হবে। দেশে এ রোগের চিকিৎসা নেই’। তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে জেলায় জেলায় সমাবেশও করেছে বিএনপি। অথচ এখন বেগম জিয়া সুস্থ হয়ে বাসায় অবস্থান করছেন।

জনগণকে বিভ্রান্ত করা বিএনপির বহু পুরনো কৌশল হিসেবেই মনে করছেন রাজনৈতিক সংশ্লিষ্টরা।জনগণকে বিভ্রান্ত করার রাজনীতি বিএনপির জন্য নতুন কিছু নয়। বিএনপি প্রতিষ্ঠাই পেয়েছে মানুষকে বিভ্রান্ত করার মধ্য দিয়ে। দলটি জন্মলগ্ন থেকেই  ক্ষমতাকে কে কুক্ষিগত করা এবং ক্ষমতায় বসার হাতিয়ার হিসেবে জনমনে বিভ্রান্তি এবং অপপ্রচার চালিয়ে আসছে। বিএনপির রাজনৈতিক গ্রাফটি ভালো করে পর্যবেক্ষণ করলেই দেখা যায়, দলটি সব সময় মানুষকে বিভ্রান্ত করে আসছে।

অসত্য তথ্য কিংবা অর্ধ সত্য তথ্য দিয়ে আসছে। আমরা সকলেই জানি অর্ধ সত্য তথ্য মিথ্যের থেকেও ভয়ংকর। সত্য-মিথ্যার মিশ্রণের ফলে বক্তব্য বেশি গ্রহণযোগ্য হয় এবং সত্য থেকে মিথ্যা আলাদা করা কঠিন হয়ে পড়ে।

এই মিথ্যাচারের প্রকল্পে কিছু আছে ইতিহাস বিকৃত করার উদ্দেশ্য, আর কিছু আছে তাৎক্ষণিক রাজনৈতিক সুবিধা লাভের আশা। বিএনপির রাজনৈতিক ডিসকোর্স থেকে এর উত্তর স্পষ্ট হয়ে উঠে।

আরও পড়ুন