শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২ ১৭ অগ্রহায়ণ ১৪২৯

মহানবীর (সা.) জুতার রেপ্লিকা প্রদর্শিত হচ্ছে সৌদিতে
নিউজ ডেস্ক:
প্রকাশ: মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২, ০২:৪২ রাত | অনলাইন সংস্করণ

ইসলাম ধর্মের প্রবর্তক মহানবী হজরত মুহম্মদ (সা.)’র এক জোড়া জুতার প্রতিরূপ (রেপ্লিকা) সাধারণ জনগণের প্রদর্শনের ব্যবস্থা করেছে সৌদি আরব। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে বাদশাহ আবদুলআজিজ সেন্টার ফর ওয়ার্ল্ড কালচারে (ইথরা) প্রদর্শনের জন্য রাখা হয়েছে এই রেপ্লিকা।

৬২২ খ্রীস্টাব্দে মক্কা থেকে মদিনায় হিজরতের সময় মহানবী যে জুতাজোড়া পরেছিলেন, সৌদিতে প্রদর্শনের জন্য আনা হয়েছে সেই জুতাজোড়ার রেপ্লিকা। তুরস্কের আন্দালুসিয়ার একজন শিল্পী এটি প্রস্তুত করেছেন। তবে আসল জুতাজোড়া সৌদি সরকারের হেফাজতে রয়েছে।

সৌদি আরবের পর্যটন খাতকে আরও জনপ্রিয় করে তুলতে ৯ মাসব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করেছে দেশটির সরকার। রাজধানী রিয়াদ, জেদ্দা ও মদিনাসহ পর্যায়ক্রমে সৌদির সব শহরে এই প্রদর্শনীর আয়োজন করা হবে।ইথরার পরিচালক আবদুল্লাহ আল রাশিদ আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়াকে বলেন, ‘এটা কেবল একটা প্রদর্শনী নয়, বরং একটি সমন্বিত প্রকল্প যেখানে সৌদির বিভিন্ন শহরে ঘুরে ঘুরে এসব নিদর্শন জনগণকে দেখানে হবে। একে বলা যেতে পারে মোবাইল গ্লোবাল শো।

’মহানবীর জুতার রেপ্লিকা ছাড়াও হিজরত সম্পর্কিত আরও বেশ কিছু নিদর্শন দেখানো হচ্ছে এই প্রদর্শনীতে। তবে সবই প্রতিরূপ বা রেপ্লিকা। মূল নির্দশনসমূহ সরকারের হেফাজতে রয়েছে।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ